বুধবার, ৩০ জুলাই, ২০১৪

“সার্ভাইভ” জানুন -১

 
সার্ভাইভঃ
“সার্ভাইভ” মানে হচ্ছে টিকে থাকা। এর মানে হচ্ছে মানিয়ে চলা। আপনি যখন যে অবস্থায় আছেন তার সাথে নিজেকে মানিয়ে চলে নিজেকে টিকিয়ে রাখা। জীবনের চলার প্রতিটি পদক্ষেপে আমরা নানা ভাবে “সার্ভাইভ” করে চলছি কখনও বা জেনে আবার কখনও বা না জেনে। পরিবেশ যেখানে যেমন, আপনি সেখানে তেমন। এর মানে হচেছ আপনার নিজেকে বিশেষ ভাবে গড়েতোলা অন্য সবার থেকে আলাদা ভাবে, যেন সব সময় সকল পরিবেশ আপনার অনুকুলে থাকে,যে কোন খারাপ পরিস্থিতি থেকে আপনি যেন সহজেই বের হয়ে আসতে পারেন। আমাদের মন এবং আমাদের মগজ হচ্ছে সবচাইতে বড় শক্তি। মনে রাখবেন মন আপনাকে লক্ষে পৌছানোর সাহস দিবে আর মগজ আপনাকে তাৎখনিক উপস্থিত বুদ্ধি দিয়ে সেই লক্ষের আরও আছে পৌছে দিবে। যাইহোক “সার্ভাইভ” এর পরিধি ব্যপক হলেও এখন এটির কিছু নির্দিষ্ট স্থান নির্ধারিত হয়েছে যেখানে এর জ্ঞান এবং কলাকৌশলকে পুর্নাঙ্গ ভাবে ব্যবহার করার প্রয়োজন হয়। আমাদের মধ্যে যারা আর্মিতে আছেন, যারা স্কাউটে আছেন অথবা যারা ক্যাম্পিং করতে পছন্দ করেন “সার্ভাইভাল নলেজ” তাদের জানাটা একান্ত প্রয়োজন। তবে আমি এটা বলছিনাযে এ জ্ঞান অন্য কেউ নিতে পারবেন না। আমাদের সকলেরই এর কিছু না কিছু কাজ সর্ম্পকে সঠিক ধারনা রাখা উচিৎ, এর কারন আমার মতে আমরা যাই শিখিনাকেন জীবনের চলার পথে কোথাও না কোথাও ঐ শিক্ষা আমাদের কাজে আসেই।
তাই আমি আমার সীমিত জ্ঞান নিয়ে সার্ভাইভালের কিছু কলাকৌশল আপনাদের কাছে তুলে ধরতে চেষ্টা করবো।যদি এতে আপনাদের আংশিক উপকারও হয়ে থাকে তবে আমি আপনাদের কাছে কৃতজ্ঞ থাকব।
(চলবে)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন